ত্রাণের প্যাকেটে ‘প্রধানমন্ত্রী উপহার’ লেখার নির্দেশ

করোনা ভাইরাস মোকাবেলায় মানবিক সহায়তা হিসেবে সরকারের দেওয়া ত্রাণসামগ্রী ও শিশুখাদ্য প্যাকেট বা বস্তায় ‘মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার’ লেখার নির্দেশ দেওয়া হয়েছে।

শনিবার দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয় থেকে সকল জেলা প্রশাসকদের কাছে এই নির্দেশনা পাঠানো হয়।

এতে বলা হয়, করোনা ভাইরাস মোকাবেলায় মানবিক সহায়তা হিসেবে ত্রাণ সামগ্রী ও শিশু খাদ্য বরাদ্দ করা হচ্ছে।

এসব ত্রাণ সামগ্রী ও শিশু খাদ্য মোড়ক, প্যাকেট বা বস্তায় বিতরণ করতে হবে। প্যাকেট বা বস্তার গায়ে প্রধানমন্ত্রীর সরকারি ছবিসহ ‘মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার’ লিখতে হবে। এছাড়া ‘গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার’ সম্বলিত গোল সিল ব্যবহার করতে হবে।

আরো বলা হয়, ত্রাণ সামগ্রী ও শিশু খাদ্য উত্তোলন এবং বিতরণে সংশ্লিষ্ট ট্যাগ অফিসার সার্বক্ষণিকভাবে উপস্থিত থাকবেন। এ ক্ষেত্রে কোনো ধরণের ব্যত্যয় ঘটানো যাবে না।

নির্দেশনায় আরও বলা হয়, এসব ত্রাণসামগ্রী ও শিশুখাদ্য বিতরণে স্বচ্ছতা এবং জবাবদিহিতা নিশ্চিতকরণে ইতোপূর্বে এই মন্ত্রণালয় থেকে জারিকৃত সকল বিধি-বিধানের সঙ্গে এসব নির্দেশনা বাধ্যতামূলকভাবে প্রতিপালন করতে হবে।

করোনা ভাইরাস মোকাবেলায় কর্মহীন ও দরিদ্র জনগোষ্ঠীকে সহায়তার জন্য ২৮ কোটি ৪৫ লাখ ৭২ হাজার ২৬৪ টাকা (শিশুখাদ্য কেনাসহ) ও ৬৫ হাজার ৯৬৭ টন চাল বরাদ্দ দেওয়া হয়। দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় থেকে এসব বরাদ্দ দেওয়া হয়।