লার্নিং এন্ড আর্নিং ডেভেলপমেন্ট প্রকল্পের অনলাইন ট্রেনিং এর উদ্বোধন

প্রফেশনাল আউটসোর্সিং ট্রেনিং, লার্নিং এন্ড আর্নিং ডেভেলপমেন্ট প্রকল্পের অনলাইন ট্রেনিং এর শুভ উদ্বোধন ঘোষণা করলেন ১৭ই মে ২০২০ ইং তারিখ দুপুর ২ ঘটিকার সময় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের মাননীয় প্রতিমন্ত্রী জনাব জুনাইদ আহমেদ পলক, এমপি। উল্লেখ্য এ প্রকল্পের আওতায় সারা দেশে ৬৪টি জেলায় এবং ৪৯২টি উপজেলায় ৪০,০০০ প্রশিক্ষনার্থীকে ২০০ ঘন্টা অনলাইন প্রশিক্ষণ প্রদান করা হবে।

করোনাকালীন এই কঠিন সময়েও ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের অত্যন্ত গুরুত্বপূর্ন অংশ মানব সম্পদ উন্নয়নের জন্য গৃহীত এই প্রকল্পটি যাতে চলমান থাকে সেজন্য আইসিটি বিভাগ এই পদক্ষেপ নিয়েছে।

এই প্রকল্পটি অনলাইনে সম্পাদন করার লক্ষ্যে, প্রযুক্তিগত সকল ব্যবস্থা নিশ্চিত করার জন্য প্রকল্পের পরামর্শক প্রতিষ্ঠানসমূহকে প্রকল্প অফিস থেকে নির্দেশনা প্রদান করা হয়। সেই অনুযায়ী পরামর্শক সংস্থাগুলি পাইলট প্রশিক্ষণ কর্মপদ্ধতি আধুনিক শিক্ষা প্রযুক্তি ব্যবহার এবং ব্যবস্থাপনা ইন্টারেক্টিভ কনটেন্ট ইত্যাদি প্রকল্প অফিসকে প্রদর্শন করে। পরামর্শক সংস্থাগুলির প্রস্তুতি দেখে প্রকল্প অফিস সন্তোষ প্রকাশ করে এবং প্রকল্পটি অনলাইনে পরিচালনা করার জন্য অনুমতি প্রদান করে।

পরামর্শক প্রতিষ্ঠান এ.কে.আর টেকনোলজি লট-৬ এর বরিশাল বিভাগের চারটি জেলায় (বরিশাল, ভোলা, পটুয়াখালী ও বরগুনা) প্রশিক্ষণ কার্যক্রম পরিচালনা করবেন। বরিশাল বিভাগের পটুয়াখালী ১টি গ্রাফিক্স এবং ১টি ডিজিটাল ব্যাচে অনলাইন প্রশিক্ষন শুরু করেছেন।

প্রকল্পটিতে অংশগ্রহণকারী ৪০,০০০ প্রশিক্ষনার্থীর মধ্যে শতকরা ৩০ ভাগই নারী প্রশিক্ষনার্থী। উল্লেখ্য প্রশিক্ষণ শেষে সকল প্রশিক্ষনার্থীকে ইন্টারন্যাশনাল মার্কেটপ্লেস থেকে বৈদেশিক মুদ্রা আয় করার লক্ষ্যে প্রস্তুত করা হবে। এই উদ্বোধন অনুষ্ঠানে সভাপতিত্ব করেন আইসিটি বিভাগের সিনিয়র সচিব জনাব এন এম জিয়াউল আলম পিপিত্র।

এছাড়াও লার্নিং এন্ড আর্নিং প্রকল্পের পরিচালক জনাব আখতার মামুন এবং পরামর্শক প্রতিষ্ঠান সমূহের প্রধান নির্বাহী কর্মকর্তারা সহ এ.কে.আর টেকনোলজি এর সিইও জনাব আয়ুব হোসেন উজ্জল, ডিক্রাউড আইটি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক জনাব রক্তিম শর্মা, প্রজেক্ট কো-অর্ডিনেটর মো: লিম্পন খান, উক্ত চার জেলার কো-অডিনেটর, প্রশিক্ষক ও প্রশিক্ষনার্থীরা উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।