ভারতে পঙ্গপালের তাণ্ডবে বিপুল পরিমাণ ফসলের দফারফা, চাষিদের মাথায় হাত

করোনা আর লকডাউনের জেরে এমনিতেই শিকেয় উঠছে চাষবাস। লোকবলের অভাবে অনেকেই এখনও ফসল ঘরে তুলতে পারনেনি। এমন অবস্থায় দেশের চাষিদের চিন্তা বাড়িয়েছে পঙ্গপালের আক্রমণ। মধ্যপ্রদেশ, উত্তরপ্রদেশের পর রাজস্থানের ফসলও ছারখার করতে পঙ্গপাল বাহিনী তাণ্ডব চালাচ্ছে বলে খবর। জয়পুর ও সংলগ্ন এলাকায় পাঁচ লক্ষ হেক্টর জমির ফসল ইতিমধ্যে নষ্ট হয়ে গিয়েছে। যার জেরে মাথায় হাত চাষীদের।

সোমবার জয়পুরের একাধিক এলাকায় পঙ্গপাল তাণ্ডব চালায়। পূর্ব ও পশ্চিম রাজস্থানের প্রায় পাঁচ লক্ষ হেক্টর জমির ফসল নষ্ট হয়েছে ইতিমধ্যে। জয়পুর এলাকায় যখন মরু পঙ্গপাল তাণ্ডব চালাচ্ছে, সেই সময় বারমের, বীরনগর প্রভৃতি এলাকায় গোলাপী পঙ্গপাল হানা দিয়েছে। সবুজ ক্ষেত ও রবিশস্যের দফারফা করেছে তারা। সেই ছবি সোস্যাল মিডিয়ায় ছড়িয়েও পড়ে। মূলত গত বছর পাকিস্তানে তাণ্ডব চালিয়ছিল এই পঙ্গপালের দল। যার জেরে সে দেশের সিন্ধু প্রদেশে জরুরী অবস্থা ঘোষণা করতে হয়। এবার সীমান্ত পেরিয়ে এসে তারাই এ দেশের একাধিক রাজ্যে ফসলের

আগামী কয়েকদিন আরও রাজ্যের ফসলের দফারফা করতে পারে তারা, এই আশঙ্কায় দু চোখের পাতা এক করতে পারছেন না চাষিরা। বহু কৃষকই ঋণ নিয়ে চাষ করেছেন। লকডানের জেরে এমনিতেই বেহাল দশা। তার উপর পঙ্গপালের তাণ্ডবের ফলে ফসলের চূড়ান্ত ক্ষতি হতে পারে। ফলে সারা বছর তাঁদের চলবে কীভাবে, তা ভেবে কূল কিনারা করতে পারছেন না তাঁরা। পঙ্গপাল তাড়াতে রাজস্থানের কৃষি বিভাগ কোমর বেঁধে নেমেছে। পতঙ্গ মারার বিষ, রাসায়নিক স্প্রে করে এই ঝাঁককে তাড়াতে চেষ্টা করছে। কিন্তু কতটা সফল হবেন, তা নিয়ে প্রশ্ন থেকেই যাচ্ছে।