চীনের জীবনে মানিয়ে নিয়েছেন অস্কার।

জার্মানির কাছে ৭-১ গোলে হারার সে ম্যাচে ব্রাজিলের হয়ে সান্ত্বনার এক গোল দিয়েছিলেন অস্কার। বিশ্বকাপে ব্রাজিলের হয়ে সেটাই সর্বশেষ গোল হয়ে থাকবে অস্কারের। বর্তমানে চীনের লিগে খেলছেন বলেই এমন ভবিষ্যদ্বাণী করা হচ্ছে এমনটা নয়। ২০১৮ বিশ্বকাপে খেলা পাউলিনহো চীনে খেলেই ব্রাজিল দলে জায়গা পেয়েছিলেন। কিন্তু অস্কার নিজেই আর ব্রাজিলের হয়ে খেলতে রাজি নন। বরং চীনের জাতীয় দলে খেলার ইচ্ছে জানিয়েছেন এই প্লে মেকার!

ব্রাজিলের হয়ে অনূর্ধ্ব-২০ বিশ্বকাপ জিতে অনেক আশা নিয়ে চেলসিতে যোগ দেন অস্কার। ক্লাবের পারফরম্যান্স দিয়ে ব্রাজিল দলে নিয়মিত হয়েছিলেন। ২০১৩ কনফেডারেশন কাপ জয়ী দলের সদস্যও ছিলেন। ২০১৪ বিশ্বকাপেও ব্রাজিলের মূল খেলোয়াড়দেরও একজন ছিলেন অস্কার। কিন্তু ধীরে ধীরে খেলার ধার হারিয়ে ব্রাত্য হয়ে পড়েন জাতীয় দলে। ব্রাজিলের হয়ে সর্বশেষ মাঠে নেমেছেন ২০১৫ সালের নভেম্বরে। ২০১৬ সালে বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচগুলোতে স্কোয়াডে ডাক পেলেও বেঞ্চে বসে থেকেই সময় কাটিয়েছিলেন। এরপর তো এল ২০১৭ সাল।

২০১৭ সালে জানুয়ারির দলবদলে সবাইকে হতভম্ব করে চেলসি থেকে চাইনিজ সুপার লিগের দল সাংহাই এসআইপিজিতে যোগ দেন অস্কার। এমন প্রতিভাবান এক খেলোয়াড় ইউরোপ ছেড়ে চীনে কেন যাচ্ছেন সেটা বুঝে উঠতে অবশ্য কারও সময় লাগেনি। ফুটবলে নিজেদের বড় করে তুলতে অবিশ্বাস্য সব দাম ও বেতন দিয়ে ফুটবলারদের টেনে নিচ্ছিল চাইনিজ সুপার লিগ। জ্যাকসন মার্টিনেজ, কার্লোস তেভেজ, ডেম্বা বাদের মতো অস্কার চীনে গিয়েছিলেন অর্থের কারণেই । কিন্তু এর ফলে ব্রাজিলের হয়ে আন্তর্জাতিক ক্যারিয়ারটা থমকে যায় তাঁর। ৪৭ ম্যাচ আর ১২টি গোলের পাশে গত পাঁচ বছরে কিছু যুক্ত হয়নি অস্কারের।

২৮ বছর বয়সে এসে অস্কারের তাই মনে হচ্ছে চীনের হয়ে নিজেকে একটু বাজিয়ে দেখতে। তিন বছর ধরে দেশটিতে খেলছেন। ১২৩ ম্যাচে ৩৯ গোলের সঙ্গে দুটি শিরোপাও জিতেছেন। চীনের জাতীয় দলে একজন ভালো প্লেমেকারের অভাব দেখছেন, আর সে অভাব তিনি পূরণ করতে চান, ‘আমি অবশ্যই এ নিয়ে ভাবি কিন্তু ব্রাজিল জাতীয় দলে এখন যাওয়া খুব কঠিন। আমি এখন এখানে (ব্রাজিল থেকে অনেক দূরে) তাই এটা অনেক কঠিন। কিন্তু চীনে সবাই জানে আমি কত ভালো খেলি। চীনের জাতীয় দলে একজন ভালো মিডফিল্ডার দরকার। আমি এখানে সাহায্য করতে পারব। আমি চীন পছন্দ করি। তবে যারা চীনে আসার জন্য জাতীয়তা পরিবর্তন করে, তারাও ভালো করতে পারবে (চীনের হয়ে)।’

বিশ্বে ফুটবল র‍্যাঙ্কিংয়ে ৭৬তম দল চীন অস্কারের মতো একজন খেলোয়াড় পেলে বর্তে যাবে। কিন্তু ফিফা কি অন্য দেশের হয়ে খেলার নিয়ম শিথিল করবে অস্কারের জন্য?