প্রচণ্ড দুষ্টু নাঈম

অভিনয়শিল্পী এফ এস নাঈম নতুন একটি ধারাবাহিকে অভিনয় করছেন। নাটকে চরিত্রের প্রয়োজনে সারাক্ষণ তাঁকে দুষ্টুমিতে মেতে থাকতে হচ্ছে। চরিত্রটি বেশ উপভোগ করছেন এই অভিনেতা। চরিত্রটির সঙ্গে মিলে গেছে তাঁর বাস্তব জীবন।

বাস্তবেও নাঈম খুব দুষ্টু প্রকৃতির, স্বীকার করেছেন নিজেই। তবে নাটকের গল্পে বড় ভাই তাঁকে শাসন করলেও, বাস্তবে তাঁকে শাসন করতে হয় না।

সম্প্রতি শুরু হয়েছে ‘ছোট ভাই’ নাটকের শুটিং। এ নাটকের শুটিং করতে গিয়ে নিজের সঙ্গে চরিত্রটি মেলালেন নাঈম। তিনি জানান, পরিবারের সদস্যদের সঙ্গে বিভিন্ন বিষয় নিয়ে তাঁর দুষ্টুমি, বিভিন্ন খুনসুটি ও মজা করে সময় কাটে।

নাটকের গল্পের প্রয়োজনে তাঁকে ছোট কিছু বেয়াদবি করতে দেখা যাবে। যেগুলো সংশোধন করে দেন বড় ভাই চরিত্রের অভিনেতা শহীদুজ্জামান সেলিম। তবে বাস্তবে তাঁকে শাসন করার প্রয়োজন হয় না।

নাঈম বলেন, ‘গল্পে এমন কোনো দুষ্টুমি নেই, যা আমাকে করতে দেখা যাবে না। তবে দুই ভাইয়ের রসায়নটা খুবই দারুণ। বাস্তবেও আমি বড় ছেলে হলেও প্রচণ্ড দুষ্টু। সে হিসেবে বলা যায়, আমার চরিত্রের সঙ্গে কিছুটা মিল আছে। তবে বাস্তবে আমি দুষ্টু হলেও নাটকের চরিত্রের মতো ফাজিল নই।’

‘ছোট ভাই’ গল্পে নাম ভূমিকায় অভিনয় করছেন নাঈম। গল্পে তিনি বড় ভাইয়ের সঙ্গে থাকেন। তাঁর বড় ভাই শহীদুজ্জামান সেলিম একজন নাট্যকার। নাঈম জানান, বড় ভাই ডাইনে বললে সে চলে বাঁয়ে।

কোনো বিষয় নিয়ে বড় ভাই যুক্তি দেখালে উল্টো যুক্তি দাঁড় করায় সে। যুক্তিতে তার সঙ্গে কেউ পেরে ওঠে না। দস্যুপনায় তাকে বলা যায় ফাজিল। তিনি বলেন, ‘চরিত্রটি নিয়ে আমি খুবই খুশি। অনেক দিন পর ভালো একটি চরিত্র করছি। নাটকের নির্মাতা সকাল আহমেদ অভিনয় নিয়ে পুরো স্বাধীনতা দিচ্ছেন। সেভাবেই আমি এবং সেলিম ভাই আমাদের মতো করে রসায়নটা তৈরি করছি।’

‘ছোট ভাই’ গল্পে নাম ভূমিকায় অভিনয় করছেন নাঈমছবি: সংগৃহীত
‘ছোট ভাই’ নাটকের গল্প লিখেছেন মাসুম রেজা। পরিচালনা করেছেন সকাল আহমেদ। পরিচালক জানান, এটি একটি সিচুয়েশনাল কমেডি ধরনের নাটক। এর মধ্য দিয়েই সমাজ ও দেশের বিভিন্ন জনসচেতনতামূলক ইস্যুগুলো তুলে ধরা হবে। পাশাপাশি গল্পে বাংলাদেশের নাটক ও থিয়েটারের ঐতিহ্য তুলে ধরা হবে।

গল্প নিয়ে তিনি বলেন, দুই ভাই একসঙ্গে থাকে। তাদের পাশাপাশি একটি মহিলা হোস্টেলে চারটি মেয়ে থাকে, যারা পড়াশোনার পাশাপাশি গ্রুপ থিয়েটার করে। নাঈমের গ্রুপ থিয়েটারের প্রতি ভালোবাসা আছে।

থিয়েটারের মেয়েদের সঙ্গে গড়ে ও প্রেমের সম্পর্ক। নাটকটির টানা শুটিং চলছে। এটি খুব শিগগির প্রচারিত হবে। নাটকের বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন মৌসুমী হামিদ, অর্ষা, এ্যালেন শুভ্র, জুলফিকার চঞ্চল প্রমুখ।