মেকআপের সময় যে বিষয়গুলো মাথায় রাখতে হবে!

নারীরা যে বয়সের হোক না কেনো, সবসময় চান নিজেকে আকর্ষণীয় ভাবে উপস্থাপন করতে। যাদের ত্বক সংবেদনশীল, তাদের ক্ষেত্রে মেকআপ করা সত্যিই খুব কঠিন একটা কাজ।

কারন এ ধরনের ত্বকে মেকআপ পণ্য ব্যবহারে একটু ভুল হলেই হতে পারে অ্যালার্জি বা ত্বকের নানা ধরনের সমস্যা।

এমনকি মাঝে মাঝে এই ধরনের ত্বকে লালচে ভাব, চুলকানির মত সমস্যা হতে দেখা দেয়। তাই, যাদের ত্বক সেনসিটিভ তাদের মেকআপ করার সময় অবশ্যই কিছু বিষয় মাথায় রাখতে হবে।

  • মেকআপের আগে স্কিনকেয়ার রুটিনের দিকে খেয়াল রাখতে হবে। যাতে করে সহজেই মেকআপ করা যায়।
  • মেকআপ করার আগে সম্পূর্ণ মুখ খুব ভালো করে পরিষ্কার করতে হবে। অতঃপর হালকা করে ময়েশ্চারাইজার লাগাতে হবে। ময়েশ্চারাইজার ত্বককে স্বাস্থ্যকর রাখে।
  • এ ধরনের ত্বকের জন্য স্টিক বা কমপ্যাক্ট পন্য বেশি কার্যকরী; তাই এমন পণ্যই ব্যবহার করতে হবে।

স্টিক বা কমপ্যাক্ট ফাউন্ডেশনে পানির পরিমাণ তুলনামূলক কম থাকে, যা ব্যাকটিরিয়া প্রতিরোধ করতে সক্ষম। তাই সংবেদনশীল ত্বকের জন্য এ ধরনের পণ্য উপযোগী।

  • অনেকেই খুব কম মেকআপ পণ্য ব্যাবহার করে থাকেন। তাই পন্যের এক্সপায়ার ডেটের দিকে খুব একটা মনোযোগ দেওয়া হয় না। কিন্তু এ ধরনের অনীহা ত্বকের ক্ষতি করতে পারে। মেকআপ পণ্যগুলির মেয়াদ শেষ হয়েছে কিনা তা খুব ভালো করে খেয়াল করতে হবে। মেয়াদ শেষ হয়ে গেছে এমন পণ্য কোনোভাবেই ব্যবহার করা যাবে না।
  • মেকআপ যে সরঞ্জামগুলি দিয়ে ব্যাবহার করা হয় সেগুলো খুব ভালো করে পরিষ্কার করতে হবে। কারন, পরিষ্কার না করলে সেগুলোতে জীবাণুর আবির্ভাব ঘটে যা থেকে স্কিনে ইনফেকশন হতে পারে। যে কোনো ধরনের সংক্রমণ এড়াতে সপ্তাহে অন্তত একবার হলেও সে সব জিনিস পরিষ্কার করতে হবে।